তাপপ্রবাহ: হিটস্ট্রোক থেকে বাঁচতে কী কী করবেন?

10/05/2023 01:16:00 AM

প্রকাশ: 04 October, 2023, 07:16 in the evening

10/05/2023 01:16:00 AM


ক্রমশ বেড়েই চলেছে তাপমাত্রার পারদ, তাপপ্রবাহ (Heat Wave) চলছে। নাজেহাল করা এই গরম থেকে রেহাই পেতে স্বস্তির বৃষ্টির অপেক্ষায় সাধারণ মানুষ। গলদঘর্ম অবস্থা সকলেরই। পানি খেয়েও মিটছে না তেষ্টা। শুধু পানি খেতে ভাল না লাগলেও শরীরে পানির ঘাটতি রাখা যাবে না।


রাজধানী ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। এই সময়ে শরীরে পানির ঘাটতি হওয়া স্বাভাবিক। সেখান থেকে নানা রকম শারীরিক সমস্যাও দেখা দিতে পারে। ডিহাইড্রেশন থেকে বাঁচতে পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। কিন্তু অনেকেরই পানির স্বাদ ভাল লাগে না। তাই পানি খাওয়ার পরিমাণও কমে যায়।

চিকিৎসকেরা জানাচ্ছেন, পানি খেতে ভাল না লাগলেও এ সময়ে হিটস্ট্রোকের হাত থেকে বাঁচতে স্বাস্থ্যকর পানীয় বা পানির পরিমাণ বেশি আছে, এমন খাবার খাওয়া জরুরি। এ দিকে, বাড়ির বাইরে থাকলে অনেকেই পানি খাওয়ার পরিমাণ কমিয়ে দেন। ফলে শরীরে পানির ঘাটতি দেখা দেয়। এর ফলে শুধু ডিহাইড্রেশন নয়, অতিরিক্ত ঘাম হওয়ার ফলে শরীরে সোডিয়াম-পটাশিয়ামের মাত্রা কমে গিয়েও জটিলতা বেড়ে যেতে পারে। তাই পানি খেতে ভাল না লাগলেও এই আবহাওয়ায় শারীরিক সমস্যা এড়াতে শরীরে পানির ঘাটতি হতে দেওয়া চলবে না।